২০ মাস পর খুলল স্কুলের দ্বার! উৎসবের আমেজ জেলায় জেলায়

নভেম্বর ১৬, ২০২১ রাত ১০:১৯ IST
6193dde5893d4_CollageMaker_20211116_220428918

নিজস্ব প্রতিনিধি, কলকাতা - ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম চীন জুড়ে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। আর তার থেকেও দ্রুত বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে ভাইরাসের আতঙ্ক। ধীরে ধীরে এই ভাইরাসের কবলে পড়ে বিশ্বের সমস্ত দেশ। ক্রমশ স্পষ্ট হয়ে ওঠে মহামারীর রূপ। মারন ভাইরাসের ভয়াবহতা রুখতে গত বছর মার্চে ভারত সরকারের পক্ষ থেকে লকডাউনের ঘোষণা করা হয়। ফলে থমকে যায় সাধারণ জীবন যাপন। বন্ধ হয় স্কুল, কলেজ, অফিস সহ একাধিক পরিষেবা। অবশেষে দুর্যোগ কাটিয়ে কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরেছে পৃথিবী। প্রায় দু'বছর পর আজ রাজ্যের সমস্ত স্কুলের দরজা খুলেছে। ফের কলরবে মুখর হয়েছে স্কুল প্রাঙ্গণ।

১৫ ই মার্চ, ২০২০ তে শেষবারের মতো স্কুলে গিয়েছিল ছাত্র-ছাত্রীরা। এরপর দেখতে দেখতে কেটে গিয়েছে ২০ মাস। মহামারী যেমন দেখিয়েছে ভয়াবহ রূপ, তেমনি নতুন নতুন প্রযুক্তির সাথে আমাদের পরিচয় করিয়েছে। ঘরে বসেই হয়েছে পড়াশোনা। তবে তাতে হারিয়ে গিয়েছে বন্ধুদের সাথে খুনসুটি, টিফিন ভাগ করার মজা। অবশেষে আজ করোনার অভিশাপ কিছুটা কাটিয়ে ফের স্কুলে ফিরেছে পড়ুয়ারা। দীর্ঘদিন পর স্কুলমুখী পড়ুয়াদের এই মুহূর্তকেই স্মরণীয় করতে, উদ্যোগ নিতে দেখা গিয়েছে রাজ্যের কোনায় কোনায়। কোথাও পুষ্পবৃষ্টি, কোথাও চকলেট প্রদান, কোথাও অভিনব অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হয়েছে আজকের দিনটিকে।

শিলিগুড়ি

রাজ্যে বর্তমানে করোনা সংক্রমনের হার নিম্নমুখী। কিন্তু তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এরইমধ্যে খুলেছে স্কুল। যাতে পড়ুয়াদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে না পড়ে, তাদের শাস্তির কথা মাথায় রেখেই কঠোরভাবে করোনা বিধি-নিষেধ পালন করতে দেখা যায় শিলিগুড়ির একাধিক স্কুল কলেজে।  স্যানিটাইজার ও মাস্ক বিতরণ, দেহের তাপমাত্রা পরীক্ষা করতে দেখা যায়। পাশাপাশি পুষ্পবৃষ্টির মাধ্যমে পড়ুয়াদের বরণ করতেও দেখা যায় বেশ কিছু স্কুলে। স্কুল কর্তৃপক্ষের পাশাপাশি পড়ুয়াদের উৎসাহ প্রদানের উদ্দেশ্যে শাসক দলের পক্ষ থেকেও অভিনব উদ্যোগ নেওয়া হয়। ফুল বিতরণের পাশাপাশি করোন বিধি-নিষেধ কঠোরভাবে পালনের পরামর্শ দেওয়া হয় পড়ুয়াদের।

পূর্ব বর্ধমান

দীর্ঘ বহু মাস বন্ধ বিদ্যালয়ে পঠন পাঠন। নিষ্ঠুর এক স্তব্ধতা বিরাজ করছিল দেবী সরস্বতীর মন্দিরে। আজ এতদিন পরে সেই নির্জনতা ভেদ করে আবারও শ্রেণী কক্ষ ভরে উঠেছে প্রানবন্ত ছাত্র ছাত্রীদের নিয়ে। রাজ্যের মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নির্দেশ মত আজ ১৬ নভেম্বর থেকে সমগ্র রাজ্য জুড়ে ছাত্র ছাত্রীদের জন্য উন্মুক্ত হলো বিদ্যালয়ের দ্বার। বিদ্যালয়ে আসা ছাত্র ছাত্রীদের উৎসাহ দিতে এবং বিদ্যালয় খোলার উৎসবকে পালন করতে অভিনব উদ্যোগ নেওয়া হলো পূর্ব বর্ধমানের স্বেচ্ছাসেবী সংগঠন আকাশ-এর পক্ষ থেকে। মঙ্গলবার পূর্ব বর্ধমান জেলার জামালপুর ব্লকের পর্বতপুর উচ্চ বিদ্যালয়ের সামনে করোনা ভাইরাসের কল্পিত কুশ পুত্তলিকা তৈরি করে নকল ভ্যাকসিন দিয়ে তার বিনাশ করা হয়। ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে প্রবেশের পর তাদের হাতে পেন তুলে দেওয়া হয় এবং মিষ্টিমুখের মাধ্যমে বিদ্যালয় খোলার উৎসবকে পালন করা হয়।

উত্তর ২৪পরগণা

করোনা আবহে দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ থেকে শুরু হয়েছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান নারায়ণপুরের কাদিহাটি কালিনাথ মুখার্জি হাই স্কুলসহ জেলার একাধিক শিক্ষা প্রতিষ্ঠান। সকাল থেকেই ছাত্র-ছাত্রীরা স্কুলে আসতে শুরু করে। কোভিড বিধি মেনেই রুম স্যানিটাইজার করা স্কুলে ঢোকার মুখে মাক্স বিতরণ ও থার্মাল গানের চেকিং সহ একাধিক নিয়ম-কানুন মেনে ছাত্র-ছাত্রীদের স্কুলে প্রবেশ করতে দেওয়া হয়। পড়ুয়াদের উৎসাহ প্রদানের উদ্দেশ্যে শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে সাজ সাজ রব। ফের স্কুলে পড়াশোনার প্রতি আগ্রহ বাড়ানোর পাশাপাশি করোনা বিধি-নিষেধ কঠোরভাবে পালনের পরামর্শ দেওয়া হয় পড়ুয়াদের।

মালদহ

দীর্ঘ কয়েক মাস পর রাজ্যের স্কুলগুলির দ্বার খুলে দেওয়া হয়েছে পড়ুয়াদের জন্য। পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে সমস্ত ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে স্কুল কর্তৃপক্ষ। বিদ্যালয় প্রবেশদ্বারে প্রথমে হাত স্যানিটাইজ করে তারপর তাপমাত্রা মেপে প্রবেশ করানো হয় ক্লাসে।করোনা বিধি মেনে সরকারি নির্দেশানুসারে মঙ্গলবার নির্ধারিত সময়েই শুরু হয় নবম, দশম, একাদশ এবং দ্বাদশ এই চার শ্রেণীর ক্লাস। স্কুল খোলায় ছাত্রদের উৎসাহ দেখা গেল চোখে পরার মতো।বহুদিন পরে বাড়ি থেকে বেরিয়ে স্কুলমুখী হয়েছে ছাত্র ও ছাত্রীরা, তাই সকাল থেকে উৎসাহ ছিল ছাত্র-ছাত্রীদের।

পূর্ব মেদিনীপুর

মহামারী করোনা মহামারীর জন্য দীর্ঘ ২০ মাস ধরে বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান গুলি। তবে শিক্ষার অগ্রগতি থেকে যাতে ছাত্র-ছাত্রীদের পিছিয়ে না পরে, তার জন্য রাজ্য সরকারের নির্দেশ অনুসারে শুরু হয়েছিল অনলাইন পঠন-পাঠন, তবে একাকী ঘরের মধ্যে থেকে এবং বন্ধুদের সঙ্গে মিলিত না হওয়ার জন্য কার্যত ভেঙে পড়েছিল ছাত্র-ছাত্রীরা, তবে এই ভাইরাসের থাবা কিছুটা কমতেই, মঙ্গলবার থেকে রাজ্য সরকারের নির্দেশে খুলে দেওয়া হয়েছে স্কুল গুলি, যার ফলে রীতিমতো উচ্ছ্বসিত ছাত্র-ছাত্রীরা। পুরনো ছন্দে ফিরেছে স্কুল গুলি। পূর্ব মেদিনীপুর জেলার কোলা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়সহ জেলার একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে, স্বাস্থ্যবিধি মেনে এবং সরকারি গাইডলাইন অনুযায়ী পঠন পাঠন শুরু হয়েছে। সকল নির্দেশিকা মেনে স্কুল খোলায় ছাত্র-ছাত্রীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের মধ্যেও উচ্ছ্বাস লক্ষ্য করা গিয়েছে, মুখে মাক্স পড়ে ক্লাস রুমে ঢোকা এবং স্যানিটাইজার ব্যবহার করা এছাড়া একাধিক নির্দেশিকা মেনেও স্কুল খোলায় খুশি ছাত্র-ছাত্রীরা।

নদীয়া

করোনা আবহে প্রায় দুই বছর বন্ধ থাকার পর মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশ অনুযায়ী বেশ কিছু নিয়মাবর্তিতা ও স্বাস্থ্যবিধিকে মান্যতা দিয়ে মঙ্গলবার থেকে সারা রাজ্যে খুলে গেল স্কুল। সরকারি নির্দেশ অনুযায়ী এই মুহূর্তে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের নিয়েই আপাতত শুরু করা হল স্কুলের পঠন পাঠন। স্কুল খুলে যাওয়ার কারণে প্রতিটা স্কুল ভবন স্যানিটাইজেশন করা হয়েছে, স্কুল কর্তৃপক্ষের তরফে ছাত্র-ছাত্রীদের সার্বিক সুরক্ষার কথা মাথায় রেখে পর্যাপ্ত পরিমাণে মাস্ক, স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে প্রতিটা বিদ্যালয় প্রাঙ্গণে। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে প্রতিটা শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীরা যাতে নিজেদের মধ্যে শারীরিক দূরত্ব  বজায় রাখতে পারে  তার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে স্কুল গুলির পক্ষ থেকে। দীর্ঘদিন পর নিজেদের স্কুল প্রাঙ্গন ফিরে পেয়ে স্বাভাবিকভাবেই খুশির জোয়ার নেমে এসেছে ছাত্রছাত্রীদের মধ্যে। পাশাপাশি পুনরায় সন্তান তুল্য ছাত্রছাত্রীদের কাছে পেয়ে অভিভূত হয়েছেন শিক্ষক-শিক্ষিকারাও। দীর্ঘ সময়ব্যাপী স্কুল বন্ধ থাকার পর আজ স্কুল খুলে যাওয়ার এই বিশেষ মুহূর্তকে স্মরণীয় করে রাখতে প্রধান শিক্ষক বিজন সাহার উদ্যোগে ও সহ শিক্ষকদের সহযোগিতায় স্কুলমুখী ছাত্রদের ফুল ও কলম দিয়ে বরণ করে স্কুল ভবনে পঠন-পাঠন শুরু করেন নদীয়ার নবদ্বীপ আরসিবি সারস্বত মন্দির স্কুল কর্তৃপক্ষ। 

আরও পড়ুন

বসার জায়গার দখলদারি নিয়ে বচসা , রানাঘাট স্টেশনে অবরোধের জেরে ঠাঁয় দাঁড়িয়ে লালগোলা প্যাসেঞ্জার
মে ২৫, ২০২২

প্রায় ২ ঘন্টা ধরে অবরোধ , তীব্র ভোগান্তির মুখে নিত্য যাত্রীরা

আইপিএল, রাজস্থান-গুজরাত মহারণের সেরা ডেভিড মিলার
মে ২৫, ২০২২

'কিলার মিলার'-এর দাপটে ফাইনালে গুজরাত

জাতীয় বক্সিং সংস্থা ও স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া সংবর্ধনা জানাল নিখাতকে
মে ২৫, ২০২২

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর

আমেরিকায় ফের বন্দুকবাজের হানা , নিহত ১৮ শিশু সহ ৩ জন শিক্ষক
মে ২৫, ২০২২

পুলিশের গুলিতে ঝাঁজরা অভিযুক্ত বন্দুকবাজ কিশোর , মৃতদের প্রতি গভীর শোকপ্রকাশ মার্কিন প্রেসিডেন্টের

ভাইজ্যাক যাওয়ার পথে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত্যু হাওড়ার ৬ পর্যটকের
মে ২৫, ২০২২

বাস দুর্ঘটনায় আহত প্রায় আরও ৪০ জন

আইপিএল, আজ ইডেনে লখনউ-ব্যাঙ্গালোর মহারণ
মে ২৫, ২০২২

আর কয়েক ঘন্টার মধ্যে শুরু হবে ম্যাচ

আইপিএল, ফাইনালে পৌঁছে কি বললেন হার্দিক?
মে ২৫, ২০২২

রাজস্থানের বিরুদ্ধে জয় পেয়ে উচ্ছ্বসিত তিনি

মাদক খাইয়ে সরকারি বাস থেকে যুবকের সর্বস্ব লুঠ, ফেসবুকে ছবি দেখে অচৈতন্য ছেলের খোঁজ পেলো পরিবার
মে ২৫, ২০২২

অচৈতন্য যুবককে হাসপাতালে ভর্তি করার জায়গায় মাঝ পথে ফেলে দিয়ে চলে গেল বাসের কন্ডাক্টর , দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ তুলে ক্ষুব্ধ পরিবার

মাধ্যমিক পাশে কয়েকশ শূন্যপদে কেন্দ্রীয় সরকারে চাকরির সুযোগ
মে ২৫, ২০২২

কেন্দ্রীয় সরকারের নর্থ ওয়েস্টার্ন রিজিয়নের বিভিন্ন দফতরে ৮১২ টি শূন্যপদে নিয়োগ করা হচ্ছে 

আইপিএল, ইডেনে মিলার থ্রিলার, রাজস্থানকে উড়িয়ে ফাইনালে গুজরাত
মে ২৫, ২০২২

রাজস্থান রয়্যালস - ১৮৮/৬(২০)
গুজরাত টাইটান্স - ১৯১/৩(১৯.৩)

বৈধ নথি থাকা সত্ত্বেও শাসক দলের নেতার বিরুদ্ধে উঠল জমি দখলের অভিযোগ , নির্বিকার প্রশাসন
মে ২৫, ২০২২

তৃণমূল নেতার ভয়ে ঘরছাড়া পরিবার

রাতে সহজেই ঘুমানোর জন্য যোগাসন করুন
মে ২৫, ২০২২

জেনে নিন রাতে সহজেই ঘুমানোর জন্য কোন কোন যোগাসন করবেন    

দাঁতলের উপদ্রব থেকে রক্ষা পেতে জঙ্গলে মহাকাল পুজো গ্রামবাসীদের
মে ২৫, ২০২২

মহাকাল পুজোয় উৎসর্গ হয় বিভিন্ন ধরনের প্রসাদ

ইপিএল, মরসুম শেষে গোল্ডেন গ্লাভ জয় আলিসন-এডারসনের
মে ২৫, ২০২২

দুজনেই সম পরিমাণ ক্লিন শিট রেখেছেন

শহর ছেড়ে পাহাড়ের কোলে মা-স্ত্রীকে নিয়ে জন্মদিনে মাতলেন জিৎ গাঙ্গুলী
মে ২৫, ২০২২

জন্মদিনে স্ত্রীর বিশেষ উপহার, মন জুড়িয়ে গেল জিতের

ভিডিয়ো