আজ থেকে শুরু অমর একুশে বইমেলা

ফেব্রুয়ারি ১৫, ২০২২ দুপুর ০১:৩৪ IST
620b5e41d4891_image-520293-1644901536

নিজস্ব প্রতিনিধি, ঢাকা - আজ থেকে শুরু হতে চলেছে ভাষা আন্দোলনের চেতনায় ঋদ্ধ অমর একুশে বইমেলা। এই বইমেলার প্রধান অতিথি হিসাবে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বিকাল ৩টে নাগাদ গণভবন থেকে ভার্চুয়ালি বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

করোনার কারণে দুই সপ্তাহ পর শুরু হচ্ছে বইমেলা এবং ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। মেলার তরফ থেকে জানানো হয়েছে করোনা পরিস্থিতির উন্নতি হলে সময় বাড়তে পারে। তবে কঠোরভাবে মানা হবে স্বাস্থ্যবিধি। মাস্ক ছাড়া বইমেলায় প্রবেশ করা যাবে না। লাগতে পারে টিকা সনদও।  

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত হচ্ছে এবারের বইমেলা। বইমেলার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘মহান একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের আদর্শকে ধারণ করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। সর্বস্তরে বাংলা ভাষার প্রচলনে আমাদের সরকার কাজ করে যাচ্ছে’।

তিনি আরও বলেছেন, ‘মুক্তবুদ্ধির চর্চা, স্বাধীন মতপ্রকাশ এবং শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চার জন্য বর্তমানে দেশে অত্যন্ত সুন্দর ও আন্তরিক পরিবেশ বিরাজ করছে। অমর একুশে বইমেলার গুরুত্ব অপরিসীম। এ মেলা আমাদের জীবনবোধ ও চেতনাকে প্রতিনিয়ত শানিত করছে’। অনুষ্ঠানে বাংলা অ্যাকাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ প্রদান করা হবে।

অমর একুশে বইমেলা উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। সভাপতিত্ব করবেন বাংলা অ্যাকাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। স্বাগত বক্তব্য দেবেন অ্যাকাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। শুভেচ্ছা বক্তব্য দেবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবুল মনসুর।

ভিডিয়ো