বিদেশী স্ট্রেইন-এর পাশাপাশি এবার দেশেই মিলল করোনার নতুন স্ট্রেইন

মার্চ ২৫, ২০২১ দুপুর ১০:৫৫ IST
605b64452be33_Screenshot_2021-03-24 covid-19 india - Google Search(1)

নিজস্ব প্রতিনিধি, কলকাতা - করোনা রক্তচক্ষুতে ত্রস্ত দেশ। তার মধ্যেই বিদেশী স্ট্রেইন-এর পাশাপাশি এবার করোনার সম্পূর্ণ এক নতুন স্ট্রেইন-এর খোঁজ মিলল দেশে। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে কোভিড-১৯ এর এই নতুন মিউট্যান্টের কথা জানানো হয়েছে। নতুন করে সংক্রমণ ছড়ানোর পিছনে এই নতুন স্ট্রেইন দায়ী কিনা তা এখনও নিশ্চিত করে বলেনি স্বাস্থ্যমন্ত্রক।

করোনার এই নতুন স্ট্রেইন-কে বিশেষজ্ঞরা ডাবল মিউট্যান্ট বলছেন। কারণ এই স্ট্রেইন-এ ভাইরাসের দুবার মিউটেশন হয়েছে। অর্থাৎ করোনা ভাইরাসটি দুবার নিজের চরিত্র পরিবর্তন করে নিয়েছে। বিদেশি স্ট্রেইনগুলির থেকেও বেশ কিছুটা আলাদা এই নতুন প্রকার। তবে এই নতুন প্রকার কতটা বিপজ্জনক তা এখনও জানা যায়নি। কিন্তু এই ভাইরাস নতুন করে চিন্তা বাড়িয়েছে স্বাস্থ্য দফতরের।

দেশের অন্যান্য রাজ্যের মত করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে বাংলাতেও। রাজ্য স্বাস্থ্যদপ্তর সুত্রে পাওয়া সর্ব শেষ খবর অনুযায়ী রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৬২ জন। যার মধ্যে শহর কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫৬ জন। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে ১০৪ জনের শরীরে মারণ ভাইরাসের হদিশ মিলেছে। গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনায় মৃত্যু হয়ছে ২ জনের। অনেকখানি বেড়েছে রাজ্যের অ্যাকটিভ কেসের সংখ্যাও। বর্তমানে করোনায় চিকিৎসাধীন ৩ হাজার ৭৮২। 

ভিডিয়ো