বড়দিনের উৎসবে মেতে দেদার জাঙ্কফুড! শরীর সতেজ রাখতে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

ডিসেম্বর ২৩, ২০২১ দুপুর ১১:১২ IST
61c3640bebc58_IMG_20211222_231434

নিজস্ব প্রতিনিধি, কলকাতা - বাঙালি বারো মাসই উৎসবের আনন্দে গা ভাসাতে ভালোবাসে। বিশেষ করে শীতকালে পিকনিক থেকে শুরু করে ঘোরাঘুরি আর সাথে জমিয়ে ভোজন ক্রমশ চলতেই থাকে।এর মধ্যে শরীর স্বাস্থ্য নিয়ে ভাবতে ভুলে যায় অধিকাংশ মানুষ। কিন্তু শীতকাল এমন একটি ঋতু যখন শরীর শুষ্ক হয়ে যায় এবং ঠান্ডা লাগার প্রবণতা বেশি দেখা যায়।

এই সময় প্রত্যহ আমাদের খাদ্য তালিকায় পুষ্টিকর খাদ্য যুক্ত করা অত্যন্ত জরুরি। বিশেষ করে ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ফল খাওয়া দরকার।এতে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। 

চলুন আজ এক নজরে দেখে নেওয়া যাক সেই সমস্ত খাবার গুলি কি কি? 

১)মধু:- ছোট বাচ্চা থেকে শুরু করে বয়স্ক সকলেই কমবেশি সর্দি-কাশিতে ভোগেন। এর থেকে নিস্তার পেতে মধুর জুড়ি মেলা ভার। মধুতে আছে একাধিক অ্যান্টি-অক্সিডেন্ট যা শরীরের জন্য খুবই উপকারি। বিশেষ করে কাশির সমস্যা থাকলে অবশ্যই খান মধু। রোজ সকালে খালি পেটে মধু খেতে পারেন। তা ছাড়া খাবারে চিনির বদলেও ব্যবহার করা যেতে পারে মধু। 

২) আমলকী:-আমলকী ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াতে সাহায্য করে। এর পাশাপাশি,আমলা চুল পড়া রোধ করে, হজম এবং দৃষ্টিশক্তি ভালো রাখতে সহায়তা করে। 

৩)লেবু:- সর্দির ধাত থাকলে রোজ পাতে অবশ্যই রাখুন ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার। কমলালেবু, পাতিলেবু, মুসাম্বি লেবু, বাতাবি লেবু, পেয়ারা এমন কী কাঁচা লঙ্কাতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। 

৪)আখ:-শরীরকে ডিটক্স করতে আঁখের জুড়ি মেলা ভার।স্বাদের পাশাপাশি শরীরকে সতেজ রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞের মতে, আখ লিভারের কাজ ঠিক রাখে। শীতে ত্বককে উজ্জ্বল রাখে। আখের রস ডায়াবেটিস রোগীদের পক্ষে উপকারী। গ্লাইসেমিক সূচক রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখে। 

৫) তেঁতুল:-যাদের হজমে সমস্যা রয়েছে তাদের জন্য টক তথা তেঁতুল ভীষণ উপকারী। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, আয়রন এবং ভিটামিন সি রয়েছে যা হজমে সহায়ক।

ভিডিয়ো