ফ্লাশব্যাকে সোনার বাংলা

ডিসেম্বর ৩১, ২০২১ রাত ০২:১৭ IST

নিজস্ব প্রতিনিধি, ঢাকা - ইতিমধ্যেই একেবারে বছরের শেষ লগ্নে পৌঁছে গিয়েছে সকল দেশবাসী। আর মাত্র অবশিষ্ট রয়েছে একটি দিন। এর পরেই  নতুন অভিজ্ঞতা নিয়ে সামনে আসতে চলেছে এক নববর্ষ। তবে  বর্ষশেষে  এবার ফিরে দেখা যাক বর্ষসেরা মুহূর্তগুলো।  

১. দেশের  বিজয়ের অর্ধশত বর্ষপূর্তিতে সুবর্ণজয়ন্তী  উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৬ ও ১৭ই  ডিসেম্বর জাতীয় সাংসদের দক্ষিণ প্লাজায় আয়োজিত করা হয়েছিল বিশ্বব্যাপী এক বৃহৎ অনুষ্ঠান। সেই আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রীয় সফরে  ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের  সঙ্গে উপস্থিত ছিলেন একাধিক দেশের নেতৃত্বরা।  এরপরেই   প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের উপস্থিতিতে  প্যারেডের মাধ্যমে সম্পন্ন হয় অনুষ্ঠান কর্মসূচি।  


২. ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কালে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মধ্যরাতের পর থেকেই সরকার এবং বিভিন্ন বেসরকারী সংগঠনের পক্ষ থেকে নানা রকম স্মারক অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে  মূল রাষ্ট্রীয় অনুষ্ঠান পালিত হয় ।  ঢাকার কাছে সাভারে জাতীয় স্মৃতিসৌধে  বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ৫০ বছরের স্বাধীনতা দিবস উদযাপিত করা হয়।  

৩. করোনা মহামারী থেকে উঠতেই ফের নানা রকম শারীরিক রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন বিএনপি'র চেয়ারপার্সন খালেদা জিয়া। এরপরে বিএনপির তরফ থেকে একাধিকবার বিদেশে চিকিৎসা আবেদন করলেও নাকচ করেছে সরকার।   সুতরাং দেশের জনগণের কথায় সরকার কোন প্রতিক্রিয়া না দেখানোয় চেয়ারপার্সনের দ্রুত শারীরিক উন্নতির দাবিতে বিদেশে চিকিৎসার আবেদন নিয়ে শেখ হাসিনাকে চিঠি পাঠায় অস্ট্রেলিয়া পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য আবিগেল বয়েডের।

৪. বরাবরই অসংলগ্ন কর্মকান্ডের জেরে শিরোনামে থাকেন পরীমনি।  সম্প্রতি নিজের অশ্লীল ভিডিও এবং ছবি নেটদুনিয়ায় প্রকাশ করায় আদালতের তরফ থেকে নোটিশ  দিয়ে খুব দ্রুত সোশ্যাল সাইট থেকে অশ্লীল ছবি সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয় বাংলাদেশের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র নায়িকা পরীমনিকে।

৫. ঝালকাঠির সুগন্ধা নদীতে ৫০০ যাত্রী বোঝাই এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকান্ডের হতাহতের ঘটনায়  আগুনে দগ্ধ হয়ে মৃত্যু হয়েছিল ৭২ জন যাত্রীর। পাশাপাশি গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন হয়েছিল একাধিক যাত্রীরা। আকস্মিক মৃত্যুর ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৬. দীর্ঘদিন ধরে চলে আসা বাংলাদেশ-ভারতের অটুট বন্ধুত্বের সমীকরণের বদল ঘটলো ২১ সালে। দু'দেশের স্বর্ণ মুহূর্ত পার করলো হাফ সেঞ্চুরি।  যথারীতি এতদিনের  সম্পর্ক আরও দৃঢ় করতে  ফের কয়েকদিন আগেই বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। সেই সাক্ষাৎকারে আরও এক গুচ্ছ কর্মসূচি নিয়ে দু'দেশের সম্পর্কের পাশাপাশি উন্নতি এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা।  বিজয় দিবস উপলক্ষ্যে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন  করে চারটি বিজয় মশাল চিরন্তন শিখায় একত্রিত করেন নরেন্দ্র মোদি। যা সারা দেশের দৈর্ঘ্য ও প্রস্থ জুড়ে ছিল। ভারত ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে বিজয়ের স্মরণে ১৬ই ডিসেম্বরকে বিজয় দিবস হিসাবে উদযাপনে মাইল ফলক সৃষ্টি করেছে বাংলাদেশ।  

৭. দুর্গাপুজোর অষ্টমীর দিন বাংলাদেশের  দুষ্কৃতীরা সেখানকার সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা করায়  এবং সেখানকার মন্দির ভেঙে দেওয়ার জেরে বন্ধ হয়ে গিয়েছিল দুর্গোৎসব।  অষ্টমী তিথিতে বিসর্জন দিতে হয়েছিল দশোভূজাকে।   তবে সেখানেই থেমে যায়নি বিষয়টি।  বাংলাদেশের প্রভাবের জেরে রীতিমতো ভারতের মাটিতে বিক্ষোভ দেখিয়েছিল ইসকনের মহারাজরা।

৮.  কক্সবাজারের উখিয়ায় কুতুপালং ক্যাম্পের ভেতরে আততায়ীদের গুলিতে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ নিহত হওয়ার পর রোহিঙ্গা ক্যাম্পগুলোতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যেকোনো সময়ে এসব ক্যাম্পে সহিংসতা ঘটতে পারে বলে রোহিঙ্গা শরণার্থীদের অনেকে আশঙ্কা করছেন।২০১৭ সালে মায়ানমার থেকে বাংলাদেশে লাখ লাখ রোহিঙ্গার স্রোত নামার পর গত চার বছরে এরকম আতঙ্কজনক পরিস্থিতি আর কখনো তৈরি হয়নি। হামলার ভয়ে রোহিঙ্গাদের অনেক নেতা ভয়ে আত্মগোপনে চলে গিয়েছেন। তাদের টেলিফোনও বন্ধ পাওয়া গিয়েছে।  

৯.  প্রায়শই প্রতিবেশী দেশে টেস্ট ম্যাচ খেলতে যায় বহু ক্রিকেটাররা।  তবে  সেই ক্ষেত্রে অন্য দেশের পতাকা উত্তোলন করা হয় না সেই দেশে । কিন্ত ঢাকায়  পাক দেশের তরফ থেকে ম্যাচ খেলতে আসায় ঢাকার মাঠে পাকিস্তানের পতাকা উত্তোলনের সিদ্ধান্তকে কেন্দ্র করে বিতর্কের জন্ম হয়।  বাংলাদেশের সমর্থকদের বিরক্তের কারণ হিসেবে উঠেছিল পাকিস্তানের পতাকা।  যদিও পরে সরকারি পক্ষ থেকে  বিষয়টি উত্তপ্ত হওয়ার আগেই মীমাংসা করে নেওয়া হয়।  

১০. টি-টয়েন্টি  বিশ্বকাপে সুপার-১২র  সপ্তম দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল কায়রন পোলার্ডের ওয়েস্ট ইন্ডিজ  ও মাহমুদুল্লাহের বাংলাদেশ । টসে জিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ। নির্ধারিত ২০ ওভারে টসে হেরে প্রথমে ব্যাটিং করে ৭ উইকেট হারিয়ে ১৪২ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের ম্যাচ জিততে প্রয়োজন ছিল ১৪৩ রান। কিন্তু নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৩৯ রানে গিয়ে থামে লিটনদের তরী। ৩ রানে ম্যাচ জিতে নিলেন পোলার্ডরা।

১১.  ২০২১ সালের ২৪ এপ্রিল  প্রথম ভারতে ল ২০০ টন  অক্সিজেন নিয়ে বিশেষ ট্রেন সেবা শুরুর পর থেকে  প্রতিবেশী দেশ বাংলাদেশেও অক্সিজেন এক্সপ্রেস চালু হলো। এখনও পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছিল। ২৪শে  জুলাই টাটা দক্ষিণ–পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা পূরণ করে।

১২.  ফেসবুকের ‘হাহা’ ইমোজির ব্যবহার নিয়ে ফতোয়া জারি করলেন বাংলাদেশের এক ধর্মগুরু। তাঁর বক্তব্য এই ইমোজির মাধ্যমে অন্য কাউকে বিদ্রুপ করা ইসলামবিরোধী। তাই তিনি সকলকে ‘হাহা’-র ব্যবহার থেকে বিরত থাকতে বলেছেন। ‘হাহা’ নিয়ে বাংলাদেশি ওই ধর্মগুরুর ফেসবুক পোস্ট এখন নেটমাধ্যমে ভাইরাল। সেই বিশিষ্ট ধর্ম গুরুর নাম আহমাদুল্লাহ।  তিনি রীতিমতো বার্তা জারি করে বলেছিলেন 'হাহা' রিয়্যাক্ট ধর্মবিরোধী।

 

 

আরও পড়ুন

জিটিএ নির্বাচনের প্রতিবাদে অনশনে বিমল গুরুং
মে ২৫, ২০২২

পাহাড়ের সমস্যা না মেটা পর্যন্ত কোনো নির্বাচন নয় , হুঁশিয়ারি বিমলের

আজকের ইতিহাস, ২৫.০৫.২০২২
মে ২৫, ২০২২

বিস্তারিত দেখুন 

তেলের কারখানায় বিধ্বংসী আগুন , ঘন্টার পর ঘন্টা কাটলেও নেভাতে হিমশিম অবস্থা দমকলের
মে ২৫, ২০২২

পুড়ে ছাই লক্ষ লক্ষ টাকার সরঞ্জাম , আগুন নিয়ন্ত্রণে আনতে ৬ টি ইঞ্জিন নিয়ে ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে দমকল

বসার জায়গার দখলদারি নিয়ে বচসা, রানাঘাট স্টেশনে অবরোধের জেরে ঠাঁয় দাঁড়িয়ে লালগোলা প্যাসেঞ্জার
মে ২৫, ২০২২

প্রায় ২ ঘন্টা ধরে অবরোধ , তীব্র ভোগান্তির মুখে নিত্য যাত্রীরা

আইপিএল, রাজস্থান-গুজরাত মহারণের সেরা ডেভিড মিলার
মে ২৫, ২০২২

'কিলার মিলার'-এর দাপটে ফাইনালে গুজরাত

জাতীয় বক্সিং সংস্থা ও স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া সংবর্ধনা জানাল নিখাতকে
মে ২৫, ২০২২

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর

আমেরিকায় ফের বন্দুকবাজের হানা, নিহত ১৮ শিশু সহ ৩ জন শিক্ষক
মে ২৫, ২০২২

পুলিশের গুলিতে ঝাঁজরা অভিযুক্ত বন্দুকবাজ কিশোর , মৃতদের প্রতি গভীর শোকপ্রকাশ মার্কিন প্রেসিডেন্টের

ভাইজ্যাক যাওয়ার পথে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত্যু হাওড়ার ৬ পর্যটকের
মে ২৫, ২০২২

বাস দুর্ঘটনায় আহত প্রায় আরও ৪০ জন

আইপিএল, আজ ইডেনে লখনউ-ব্যাঙ্গালোর মহারণ
মে ২৫, ২০২২

আর কয়েক ঘন্টার মধ্যে শুরু হবে ম্যাচ

আইপিএল, ফাইনালে পৌঁছে কি বললেন হার্দিক?
মে ২৫, ২০২২

রাজস্থানের বিরুদ্ধে জয় পেয়ে উচ্ছ্বসিত তিনি

মাদক খাইয়ে সরকারি বাস থেকে যুবকের সর্বস্ব লুঠ, ফেসবুকে ছবি দেখে অচৈতন্য ছেলের খোঁজ পেলো পরিবার
মে ২৫, ২০২২

অচৈতন্য যুবককে হাসপাতালে ভর্তি করার জায়গায় মাঝ পথে ফেলে দিয়ে চলে গেল বাসের কন্ডাক্টর , দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ তুলে ক্ষুব্ধ পরিবার

মাধ্যমিক পাশে কয়েকশ শূন্যপদে কেন্দ্রীয় সরকারে চাকরির সুযোগ
মে ২৫, ২০২২

কেন্দ্রীয় সরকারের নর্থ ওয়েস্টার্ন রিজিয়নের বিভিন্ন দফতরে ৮১২ টি শূন্যপদে নিয়োগ করা হচ্ছে 

আইপিএল, ইডেনে মিলার থ্রিলার, রাজস্থানকে উড়িয়ে ফাইনালে গুজরাত
মে ২৫, ২০২২

রাজস্থান রয়্যালস - ১৮৮/৬(২০)
গুজরাত টাইটান্স - ১৯১/৩(১৯.৩)

বৈধ নথি থাকা সত্ত্বেও শাসক দলের নেতার বিরুদ্ধে উঠল জমি দখলের অভিযোগ , নির্বিকার প্রশাসন
মে ২৫, ২০২২

তৃণমূল নেতার ভয়ে ঘরছাড়া পরিবার

রাতে সহজেই ঘুমানোর জন্য যোগাসন করুন
মে ২৫, ২০২২

জেনে নিন রাতে সহজেই ঘুমানোর জন্য কোন কোন যোগাসন করবেন    

ভিডিয়ো