সারি গ্রাম থেকে দেওড়িয়াতাল

এপ্রিল ১৩, ২০২১ দুপুর ০৩:৩৯ IST
60756d65155fa_WhatsApp Image 2021-04-13 at 3.32.57 PM (2) 60756d6518ed9_WhatsApp Image 2021-04-13 at 3.32.57 PM (1) 60756d655faa9_WhatsApp Image 2021-04-13 at 3.32.58 PM (1) 60756d65600a2_WhatsApp Image 2021-04-13 at 3.32.57 PM 60756d659c743_WhatsApp Image 2021-04-13 at 3.32.58 PM

উখিমঠে একরাত কাটিয়ে পরের দিন রওনা দিয়েছিলাম সারি গ্রামের উদ্দেশ্যে, এখান থেকেই ২.৩ কিলোমিটার পথ বোল্ডার ফেলা রাস্তায় ট্রেক করে দেওরিয়াতালে পৌঁছানো যায় । ইচ্ছে করলে দেওরিয়াতালে রাত কাটানোর যেতে পারে, এখানে তাবুর ব্যবস্থা আছে । আমরা সারিতেই রাত কাটিয়ে ছিলাম । 

সকাল বেলাতে উখিমঠ দর্শন সেরে সবাই মিলে মৌজ করে এক কাপ করে চা পান করে নিলাম । ঠান্ডার মধ্যে এক কাপ চায়ের আমেজ অসাধারন ছিলো । তারপর এখান থেকে সকাল সারে আটটার সময়ে আমাদের গাড়ি রওনা দিলো সারি গ্রামের দিকে । সারি গ্রাম এখান থেকে মাত্র ১৫ কিলোমিটারের পথ । পথে প্রকৃতির শোভা দেখতে দেখতে কিছু সময়ের মধ্যেই আমরা এসে গেলাম সারি গ্রামে । সাজানো গোছানো একটি ছোটো গ্রাম, এখানেই আমাদের ঠিক হয়েছে লাখপথ সিং নেগির হোটেলে এক রাত থাকার জন্য । হোটেলে পৌঁছে মাল পত্র গুছিয়ে রেখে এখানেই ম্যাগি দিয়ে জল খাবার সেরে নিলাম । বেলা সাড়ে দশটার সময়ে রওনা দিলাম ২.৩ কিলোমিটার হাঁটা পথে দেওরিয়া তালের উদ্দেশ্যে । পুরো রাস্তাটাই খুব চড়াই এবং বোল্ডার ফেলা । প্রকৃতির শোভা দেখতে দেখতে কোনো জায়গাতে কিছুক্ষন দাঁড়িয়ে  বিশ্রাম নিয়ে আবার পথ চলা, এই ভাবে ঘন্টা দুয়েক পরে অবশেষে দেওড়িয়া তালে এসে পৌঁছালাম । সমুদ্রপৃষ্ঠ থেকে এই জায়গার উচ্চতা প্রায় ৭,৯৯৯ ফুট এবং চারদিক সবুজ বনানীতে ঘিরে আছে । এই সবুজ দেখতে দেখতে পথ চলার ক্লান্তি যেন অনেকটাই কেটে যায় । তারপর দূরে চৌখাম্বার চূড়ার দৃশ্য অসাধারন এবং ভাগ্য ভালো থাকলে এই শৃঙ্গের প্রতিবিম্ব দেওড়িয়াতালের জলেও দেখা যায় । তবে এই দৃশ্য দেখতে গেলে দেওরিয়াতালে রাত কাটালে ভোর বেলাতে এই দৃশ্য উপভোগ  করা যায়। দেওড়িয়াতালে প্রবেশ করার পর বন দপ্তর থেকে মাথা পিছু ১৫০ টাকা দিয়ে একটা টিকিট করাতে হয় এবং এই টিকিটের সময়সীমা তিনদিন থাকে ।

হিন্দুদের মতে দেবতা এখানে অবগাহন করেছেন বলে তার এইরূপ নাম হয়েছে । আবার অনেকে এই জায়গাকে ইন্দ্রসরোবরও বলে থাকেন । তবে এখানকার সাধারন লোকের বিশ্বাস যে যুধিষ্ঠিরের আদেশে ভীম এই সরোবর তৈরী করেন । কারন পঞ্চপান্ডবের মধ্যে ভীমই ছিলেন সবথেকে বেশী শক্তিশালী । এই জায়গার প্রকৃতি অপরূপ সুন্দর । যখন হিমালয়ের বিভিন্ন শৃঙ্গরাশির প্রতিবিম্ব এই জলে দেখা যায় তখন এই দৃশ্য যিনি উপভোগ করেন তিনি তা কোনোদিনই ভুলতে পারেননা  । এখানে চারদিকে নীল আকাশ আর সবুজ গাছের ছড়াছড়ি মানুষের মনকে অচিনপুরে নিয়ে যায় । তার সাথে এখানে উপরি পাওনা হলো সব সময়ে বিভিন্ন পাখির কলতান । পাখির কলতানে এখানে সবসময়ে মুখর হয়ে থাকে । এখানকার সবুজ মাঠের গালিচায় গা টাকে এলিয়ে দিয়ে আকাশ আর তালের জলের পানে তাকিয়ে থাকতে থাকতে মনটা যেন কোথাও হারিয়ে যাবার উপক্রম হয়ে পড়ে । তারপর সবকিছুকে ফেলে দিয়ে আবার পিছন দিকে হাঁটা পথে সারি গ্রামে ফিরে আসা । ফিরে আসাটাই যেন বেদনাদায়ক । মনে হয় আরো কিছুক্ষন যদি এখানে কাটানো যেতো । কিন্তু একটা সময়তো ফিরতেই হবে । তাই আবার সারি গ্রামের দিকে আবার ফিরে যাওয়া ।

হাওড়া থেকে ট্রেনে হরিদ্বার হয়ে গাড়ি ঠিক করে নিয়ে উখিমঠে পৌঁছে এখানে একরাত থেকে পরের দিন সারি গ্রামে আসা যেতে পারে । ইচ্ছা করলে সারি গ্রামে থাকা যেতে পারে অথবা হাঁটা পথে দেওড়িয়া তাল পৌঁছে এখানে তাঁবুতে একরাত কাটানো যেতে পারে । এখানে ঘোরার জন্য যোগাযোগ করতে পারেন সৌমিশ্র মিত্রের সাথে । 

মোবাইল নাম্বার হলো – ৭০৬০৭৫৫৮০০9 (Whattasapp Number) ৯৭৫৬৯৯৯৩১৬. এছাড়া সারি গ্রামে থাকার জন্য যোগাযোগ করতে পারেন লাখপত সিং নেগীর সাথে । মোবাইল নাম্বার হলো – ৯৪৫৬২৬৪৫৭৫.

 বছরের বর্ষার দিন বাদ দিয়ে সেপ্টেম্বর – অক্টোবর থেকে এখানে যাওয়া যেতে পার এবং ঠান্ডার সময়ে এখানে ঠান্ডা যথেষ্ট থাকে, সেইজন্য ঠান্ডার জন্য উপযুক্ত পোশাক সাথে করে নিতে হবে ।

 

 

আরও পড়ুন

বর্গভীমা মন্দির শক্তিপীঠ ৫১ সতীপীঠ পর্ব - ২৩
ফেব্রুয়ারি ০৭, ২০২৩

এই মন্দির প্রাচীন ধ্রুপদী বাংলা মাতৃকা উপাসনা ও শক্তি আরাধনার চিহ্ন বহন করছে

আপনজনদের সঙ্গে সময় কাটানোর আদর্শ জায়গা বনগাঁর অগ্নিকন্যা বিনোদন পার্ক
ফেব্রুয়ারি ০৭, ২০২৩

ব্যস্তবাগীশ জীবনে একদিন ছুটি নিয়ে ঘুরে আসুন 

প্রায় ৩৭৯ বছর পুরনো বাঁকুড়ার ঐতিহ্যবাহী শ্যামরায় মন্দির
ফেব্রুয়ারি ০৬, ২০২৩

একটি পুরাতাত্ত্বিক স্থাপত্য যা প্রায় ৩৭৯ বছর আগে নির্মিত

কেরালার ব্যাসিলিকা চার্চ
ফেব্রুয়ারি ০৫, ২০২৩

ব্রিটিশ আমলে নির্মিত ভারতের বৃহত্তর চার্চ

ঠিক দুপুর বেলা ভূতে মারে ঠেলা, স্যাভয় হোটেল পর্ব - ৮
ফেব্রুয়ারি ০৪, ২০২৩

এই হোটেল থেকে লেডি গারনেট ওমর মহিলার গলা আজও পাওয়া যায়

প্রকৃতিক সৌন্দর্য্যে পরিপূর্ণ পঞ্চানন বৌদ্ধ মন্দির
ফেব্রুয়ারি ০৪, ২০২৩

বুদ্ধ পূর্ণিমার দিন মানুষের ভিড়ে মুখরিত হয়ে ওঠে মন্দির চত্বর

ভাড়া মাত্র ৯৯৯ টাকা , শুরু হচ্ছে কোচবিহার-কলকাতা বিমান পরিষেবা
ফেব্রুয়ারি ০৩, ২০২৩

আগামী ১৫ই ফেব্রুয়ারি থেকে বিমান পরিষেবা চালু হবে

মিশর পর্ব ২ কুমিরের মন্দিরে
ফেব্রুয়ারি ০৩, ২০২৩

কায়রোর মিউজিয়ামে এসে কুমিরের  মমি দেখে মনে হয়েছে হয়তো মিশরের একমাত্র দেবতাই হয়তো কুমির

ঐতিহ্যবহী হায়দ্রাবাদের হায়াত বকশি বেগম মসজিদ
ফেব্রুয়ারি ০৩, ২০২৩

এটি গ্র্যান্ড মসজিদ নামেও পরিচিত

৬৭ তম বর্ষে পদার্পণ করলো ঐতিহ্যবাহী বানীপুর লোক উৎসব মেলা
ফেব্রুয়ারি ০৩, ২০২৩

তাড়াতাড়ি ঘুরে আসুন

নামে কি যায় আসে, ঘুরে আসুন ঝাড়গ্রামের খ্যাঁদারাণী
ফেব্রুয়ারি ০২, ২০২৩

 

দলমা পাহাড়ের নীচের অরণ্য যেন সৌন্দর্যের আঁতুড়ঘর

বীরভূমের ঐতিহ্যবাহী কলেশ্বর কলেশনাথ মন্দির
ফেব্রুয়ারি ০২, ২০২৩

শিবচতুর্দশী তিথিতে ব্রত উৎসব চলাকালীন হাজার হাজার দর্শনার্থীদের ভোগ প্রসাদ বিতরণ করা হয়

কালমাধব মন্দির শক্তিপীঠ ৫১ সতীপীঠ পর্ব - ২২
জানুয়ারী ৩১, ২০২৩

এই শক্তিপীঠের অপর নাম নর্মদা মন্দির ও এখানে পতিত হয়েছিল দেবীর বাম নিতম্ব 

ঐতিহ্যের ছোঁয়ায় পূর্ণ কালনার কৃষ্ণচন্দ্রজী মন্দির
জানুয়ারী ৩১, ২০২৩

মন মাতানো কীর্তন শুনেই কেটে যাবে গোটা বেলা

স্বাড়ম্বরে শুরু হল ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৩
জানুয়ারী ৩১, ২০২৩

 মেলার থিম এবার কান্ট্রি স্পেন এবং চলবে ৩১ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত 
 

ভিডিয়ো