নববর্ষের শুভেচ্ছা বার্তা দিয়ে বিতর্কে দিলীপ ঘোষ

এপ্রিল ১৫, ২০২১ দুপুর ১২:৪০ IST
6077e1ac0feab_d3l8rf4c_dilip-ghosh-pti_625x300_20_November_20

নিজস্ব প্রতিনিধি, কলকাতা - নববর্ষের শুভেচ্ছা জানাতে গিয়ে ফের বিতর্কের মুখে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। নববর্ষের শুভেচ্ছা তেও তিনি জুড়ে দিলেন 'ধর্ম বিভেদের' ট্যাগ।

গতকাল ফেসবুকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে একটি পোস্ট শেয়ার করেন দিলীপ ঘোষ। সেই পোস্টে লেখা ছিল “সকলকে জানাই হিন্দু নববর্ষের শুভেচ্ছা”। এই বার্তাটি ঘিরেই তৈরি হয়েছে বিতর্কের সৃষ্টি।

কিন্তু দিলীপ ঘোষ জানিয়েছে, “আমি বিক্রম সংবৎ অনুসারে হিন্দু নববর্ষের শুভেচ্ছা জানিয়েছি। বাংলা নববর্ষের শুভেচ্ছা জানাইনি। সেই জন্যই বিক্রম সংবৎ অনুসারে হিন্দু নববর্ষের দিন ১৩ এপ্রিল পোস্ট করেছি।” তবে অনেকেই হিন্দু নববর্ষকে বাংলা নববর্ষের শুভেচ্ছা বলে ভুল করেছেন। 

মঙ্গলবার এই নিয়ে ফেসবুক পেজে একটি ভিডিও বার্তা পোস্ট করেন দিলীপ ঘোষ। তাতে শোনা গিয়েছে, “বিশ্বের সব চেয়ে প্রাচীনতম বিক্রম সংবৎ-এর দিন শুরু হচ্ছে। আমরাই বিশ্বের মধ্যে প্রথম সাল গণনা শুরু করেছিলাম। কলিযুগাব্দ এবং তার পর বিক্রম সংবৎ। সৃষ্টির প্রথম দিন হিসাবে ধরা হয়। ভগবান রামের রাজ্যাভিষেক হয়েছে এই দিনে। তাই আজকের দিনটা আমাদের কাছে খুব গর্বের। আমরা সমস্ত ভারতবাসী এবং তথা বিশ্ববাসীকে একজন গর্বিত ভারতীয় হিসাবে হিন্দু নববর্ষের প্রথম দিনে সবাইকে শুভেচ্ছা জানাই।”

আর এই ভিডিওতে করা তার বক্তব্য ঘিরে নানান প্রশ্ন উঠতে শুরু করেছে। 
আঞ্চলিক পঞ্জিকা মতে এক দু’দিন আগে বা পরে শুরু হয় নববর্ষ উদযাপন। বাংলা পঞ্জিকা মতে পয়লা বৈশাখ এবার ১৫ এপ্রিল। কোনও কোনও রাজ্যে আবার ১৩ বা ১৪ এপ্রিল আঞ্চলিক নববর্ষ পালন শুরু হয়ে গিয়েছে।
কিন্তু নববর্ষের সঙ্গে ধর্মীয় যোগসূত্র খুঁজতে চাওয়াটা অনেকের কাছে আরোপিত। তবে দিলীপ ঘোষ যে শুভেচ্ছা জানিয়েছেন, তার সঙ্গে বাংলা নববর্ষের পার্থক্য রয়েছে। 

ভিডিয়ো