ব্রিটেনের নিশানায় ‘ভারত-স্ট্রেন’

এপ্রিল ১৭, ২০২১ দুপুর ০৪:৫০ IST
607abc6d5c924_media-handler (1)

নিজস্ব প্রতিনিধি, লন্ডন- অতিসংক্রামক বি.১.৬১৭ কোভিড স্ট্রেনে আক্রান্ত ব্রিটেনের ৭৭ জন বাসিন্দা। ব্রিটেনের দাবি, স্ট্রেনটি প্রথম চিহ্নিত হয়েছে ভারতে। বিশ্বে এই মুহূর্তে একাধিক স্ট্রেন নিয়ে তদন্ত করছে  ‘ভ্যারিয়্যান্ট আন্ডার ইনভেস্টিগেশন’ (ভিইউআই)। এ বার সেই তালিকাভুক্ত হল বি.১.৬১৭-ও।

ব্রিটিশ প্রশাসনের একাংশ চায়, অবিলম্বে ভারত বিপজ্জনক তালিকাভুক্ত হোক। তাদের অভিযোগ, ভারতে সংক্রমণের হার মারাত্মক বেড়েছে। টিকাকরণের হারও কম। এ মাসেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারতে যাওয়ার কথা রয়েছে। ভারতকে বিপজ্জনক তালিকাভুক্ত করা হলে, বরিসের সফরও বাতিল করতে হবে। এমনিতেই ভারতের সংক্রমণ বৃদ্ধির জন্য বরিসের সফরে কাটছাঁট করা হয়েছে। তিনি শুধু দিল্লি যাবেন।

 ‘ইউনিভার্সিটি কলেজ লন্ডন’-এর অধ্যাপক ক্রিস্টিনা প্যাজেল বলেন, ‘‘বরিস জনসনের কোনও ভাবেই দিল্লি যাওয়া উচিত নয়। ভারতে প্রতি দিন গড়ে ২ লক্ষ মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন! কেন এখনও ভারত বিপজ্জনক তালিকায় নেই, সেটাই আশ্চর্যের।’’

‘পাবলিক হেল্‌থ ইংল্যান্ড’-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ১৪ এপ্রিল পর্যন্ত বি.১.৬১৭-এ আক্রান্ত ৭৭ জনের খোঁজ মিলেছে ব্রিটেনে। এর মধ্যে ৭৩ জনের কোভিড ধরা পড়েছে ইংল্যান্ডে। স্কটল্যান্ডে ৪ জনের শরীরে স্ট্রেনটি মিলেছে। এই প্রথম ভারতীয় স্ট্রেনটি চিহ্নিত হল ব্রিটেনে।

‘ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঙ্গলিয়া’-র বিজ্ঞানী পল হান্টারের আশঙ্কা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেনকে যাও প্রতিষেধকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে, এটিতে হয়তো তাও করা যাবে না। ব্রিটেনে তিনটি মিউট্যান্ট স্ট্রেন মিলেছিল, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও কেন্টএর ভ্যারিয়্যান্ট। বি.১.৬১৭ নতুন সংযোজন। ব্রিটেন ছাড়া একমাত্র ক্যালিফর্নিয়া থেকে ভারতীয় স্ট্রেনটির সংক্রমণের খবর মিলেছে।

ভিডিয়ো