কলকাতার রাস্তায় যানজট মুক্ত করতে ট্রাফিক পুলিশের হাতে পর্যাপ্ত সংখ্যক আলোর লাঠি তুলে দিলো লালবাজার

মে ৩০, ২০২২ বিকাল ০৭:৪৫ IST
629491339ea24_IMG_20220530_150912

নিজস্ব প্রতিনিধি, কলকাতা - কলকাতার রাস্তায় যানজটমুক্ত করতে ট্রাফিক পুলিশের হাতে পর্যাপ্ত সংখ্যক ‘আলোর লাঠি’ তুলে দিলো লালবাজার। কয়েক বছর আগে থেকেই এই 'আলোর লাঠি' ব্যাবহার করতে শুরু করে কলকাতা ট্রাফিক পুলিশ। সেই লাঠি গুলো কিছু খারাপ হয়ে যাওয়ায় এবার আধুনিক ‘আলোর লাঠি’ বা ‘এলইডি ব্যাটন’ কেনার প্রস্তুতি শুরু করেছেন লালবাজার। অন্তত পাঁচশোটি ‘এলইডি ব্যাটন’ কেনা হচ্ছে।

বিজ্ঞাপন

কলকাতাকে যানজটমুক্ত করার জন্য সন্ধের পর থেকে ট্রাফিক পুলিশকর্মীরা এই ‘এলইডি ব্যাটন’ নিয়ে ছোট ছোট মোড়ে দাঁড়িয়ে থাকবেন। রাস্তায় আসা কোনও গাড়ি বা বাইকগুলোকে ওই হ্যান্ড ব্যাটন দেখিয়েই  নিয়ন্ত্রণ করবেন। এমনকি রাতের বেলায় নাকা চেকিং জন্য গাড়ি থামানো হলেও লাইট ব্যাটনগুলিকে কাজে লাগানো হবে। এছাড়াও ওই ‘আলোর লাঠি’র মাথায় থাকছে জোরালো এলইডি টর্চ।জরুরি অবস্থায় টর্চ হিসাবেও ব্যাবহার করা যাবে। পাঁচশোটি আধুনিক ‘ব্যাটনের' দাম পরবে প্রায় ৩ লক্ষ ২০ হাজার টাকা।

বিজ্ঞাপন

এই ঘটনায় একজন লালবাজার পুলিশ আধিকারিক জানিয়েছেন, 'এই আলোর লাঠি গুলিতেও আগের মতোই লাল ও সবুজ আলো থাকছে। পাশাপাশি সাদা আলোও থাকছে। এতে করে ট্রাফিক পুলিশদের ট্রাফিক নিয়ন্ত্রনে সুবিধা হবে। সন্ধ্যার পর থেকেই ট্রাফিক পুলিশরা এই আলোর লাঠি ব্যবহার করবে'।

একজন ট্রাফিক পুলিশ জানিয়েছেন, 'এই আলো লাঠি গুলো আগেও আমরা ব্যবহার করেছি। কিন্তু আগের গুলো থেকে এখনকার আলোর লাঠি গুলো একটু উন্নতমানের। এই লাঠি গুলোর সাহায্যে রাতের অন্ধকারে ঘটা দুর্ঘটনাগুলি অনেকটাই এড়ানো যাবে। তাছাড়া নাকা চেকিংয়ের সময় গাড়ি দাঁড় করাতে সুবিধা হবে'।

ভিডিয়ো

Kitchen accessories online