করোনা সংক্রমণ ঠেকাতে তৎপর লালবাজার

এপ্রিল ২১, ২০২১ দুপুর ০১:৪২ IST
607fdd42b9d0f_1609984057_5ff66839d0b21_lalbazar

নিজস্ব প্রতিনিধি, কলকাতা - দ্রুত গতিতে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। সরকারের তরফ থেকে করোনা নির্দেশিকা জারি করা হলেও সাধারণ মানুষের অনেকেই তা গায়ে মাখছে না। এখনও বহু মানুষকে দেখা যায় দায়সারা ভাবে বাজার, রাস্তা ঘাটে ঘুরে বেড়াতে। সামাজিক দূরত্ব মানার ও বালায় নেই। সর্বত্রই কম-বেশি একই চিত্র ধরা পড়ছে।

উদ্যোগ নিয়ে থানাগুলিকে মাস্কবিহীন লোকজনের বিরুদ্ধে কড়া হতে নির্দেশ দিয়েছে লালবাজার। মাস্ক না পরার জন্য মঙ্গলবার রাত পর্যন্ত ২৩৪ জনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিয়েছে লালবাজার। আইনভঙ্গকারীকে গ্রেফতার করে থানায় নিয়ে যাওয়া হচ্ছে বা শুধুই জরিমানা করা হচ্ছে। মাস্ক না পরার জন্য সোমবার গোটা দিনে ২২৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল পুলিশ। 

লালবাজারের নির্দেশে মাইক নিয়ে শহরের প্রত্যেকটি বাজার ও জনবহুল এলাকায় প্রচারও শুরু হয়েছে। শহরের প্রতিটি বাজার কর্তৃপক্ষকে করোনা সচেতনতায় প্রচার করতে বলা হয়েছে। এর পরেও মাস্ক ছাড়াই পথে বেরোচ্ছেন বহু মানুষ। তা ঠেকাতেই মাস্কবিহীন লোকজনদের বিরুদ্ধে অভিযান হচ্ছে।

পুলিশের এই তৎপরতা দেখে অনেকেই পকেটে রাখা মাস্ক বার করে মুখে লাগিয়ে নিচ্ছেন। রাসবিহারী মোড়ের কাছে কালীঘাট থানার পুলিশও মাস্ক ব্যবহার না করার জন্য কয়েক জনকে গ্রেফতার করে। পুলিশ থেকে সাধারণ মানুষ— সকলেরই অভিযোগ, পরিবহণে কোনও নিয়ম মানা হচ্ছে না। শারীরিক-দূরত্ব দূর, মাস্ক পরতেও আগ্রহী নন যাত্রীদের অনেকেই। তাই মঙ্গলবার আমহার্স্ট স্ট্রিট থানার পুলিশ নিজেদের এলাকায় চলন্ত বাসে উঠে যাত্রীদের সতর্ক করেছে।

যদিও গ্রেফতারের পরে গাড়িতে করে অভিযুক্তদের থানায় নিয়ে আসা নিয়ে পুলিশকর্মীদের একটি অংশ প্রশ্ন তুলছেন, ফলে অভিযুক্তদের কেউ সংক্রমিত থাকলে, তা তাদের মধ্যেও আশঙ্কা বাড়বে। এ দিকে ভোটের ডিউটির চাপ, অন্যদিকে করোনা। সব কিছু সামলাতে গিয়ে আগামী দিনে বাহিনীর মধ্যে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির আশঙ্কা করছে পুলিশের বড় অংশ।

ভিডিয়ো