ব্রাজিল সরকারের উপর ক্ষুব্ধ, পদত্যাগ ৩ বাহিনী প্রধানের

মার্চ ৩১, ২০২১ দুপুর ০২:০৬ IST
60642a29cddbf_image-233215-1617162201

নিজস্ব প্রতিনিধি, ব্রাজিল - করোনা মহামারির সঙ্কটে চাপে আছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। সঙ্কট মোকাবিলায় তার নেতৃত্বে অসন্তুষ্ট দেশের জনগণসহ প্রশাসনের অনেকে। শুরু থেকেই এই মহামারিকে সেভাবে গুরুত্ব দিচ্ছেন না তিনি। আর এর ফল ভোগ করতে হচ্ছে ব্রাজিলের মানুষকে। দেশের জনগন রীতিমতো ক্ষুব্ধ তার নেতৃত্বের প্রতি। 

বোলসোনারোর ওপর ক্ষোভ থেকে দেশটির তিন বাহিনী অর্থাৎ সেনা, নৌ এবং বিমানবাহিনীর প্রধানরা পদত্যাগ করেছেন। 

সূত্রের খবর, মন্ত্রিসভায় বড় রদবদল করেছেন বোলসোনারো। নতুন মন্ত্রীসভার সঙ্গে মঙ্গলবার দেখা করতে যান সেনাপ্রধান জেনারেল এডসন লিয়াল পুজল, অ্যাডমিরাল ইকুয়েস বারবোসা এবং লেফটেন্যান্ট ব্রিগেডিয়ার অ্যান্তোনিয়ো কার্লোস বার্মুডেজ। সেই সাক্ষাতেই মন্ত্রীদের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন বাহিনী প্রধানরা।

করোনা মহামারির শুরু থেকেই সমালোচিত হয়ে আসছেন বোলসোনারো। কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে না পারায় জনপ্রিয়তা হারিয়েছেন তিনি। তার বিরুদ্ধে দেশজুড়ে ক্ষোভ এবং হতাশা তৈরি হয়েছে।

বোলসোনারোর দাবি, লকডাউন জারি করলে তা অর্থনীতিতে ধস নামাবে। তিনি মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা এমনকি কোয়ারেন্টাইনেরও পক্ষে নন। গত কয়েক সপ্তাহে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় হাসপাতালগুলোতে বিপর্যয় নেমে এসেছে।

দেশটির ২৬টি রাজ্যের প্রায় প্রতিটিতে ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে রোগীর চাপ বেড়ে গেছে। হাসপাতালে পর্যাপ্ত বিছানা এবং ওষুধের অভাবে হাসপাতালের মেঝেতেই অনেক রোগীর মৃত্যু হচ্ছে। অক্সিজেনের অভাবেও বহু রোগী প্রাণ হারাচ্ছে। এমন ভয়াবহ পরিস্থিতির জন্য বোলসোনারো সরকারকেই দায়ী করা হচ্ছে। মহামারি শুরুর পর থেকে এখনও পর্যন্ত ব্রাজিলে প্রায় ৩ লাখ ১৪ হাজার মানুষ মারা গেছে। দেশটিতে এখনও পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৬ লাখ ৬৪ হাজার ৫৮। 

বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ব্রাজিলের অবস্থান দ্বিতীয়।

ভিডিয়ো