স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে অনন্য নজির! বাংলাদেশ সফর ভারতের রাষ্ট্রপতির

নভেম্বর ১৫, ২০২১ রাত ০৯:১১ IST
61927a32b26cc_987846-kovindone

শ্যামল সান্যাল (নিজস্ব প্রতিনিধি), ঢাকা - বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশে মুজিববর্ষ এবং দেশের স্বাধীনতা সংগ্রামের ৫০ বছর পূর্তি উদযাপন করা হচ্ছে। এরই মধ্যে ভারত এবং বাংলাদেশ, তাদের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছরও উদযাপন করছে। এই সুবর্ণ মুহূর্তের সাক্ষী রাখতে বাংলাদেশ সফরের সিদ্ধান্ত নিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপনে অংশগ্রহণ করতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তিন দিনের সফরে বাংলাদেশ যাবেন বলে স্থির হয়েছে। গত ৫০ বছরে বাংলাদেশে বিজয় দিবসের অনুষ্ঠানে ভারতের কোনও রাষ্ট্রপ্রধান বা সরকার-প্রধান অংশ নেননি - সেদিক থেকে এই সফর হবে নজিরবিহীন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের উদযাপন উপলক্ষ্যে ডিসেম্বরে বেশ কিছু কর্মসূচির আয়োজন করা হয়েছে, যা বন্ধুপ্রতিম এই দুই দেশের মধ্যে আগে কখনও হয়নি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও দেশের স্বাধীনতা সংগ্রামের ৫০ বছর পূর্তির এই মুহূর্তকে স্মরণীয় করে রাখতে ৬ ডিসেম্বর দিল্লিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মারক বক্তৃতা’ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানাকে।

উল্লেখ্য, বাংলাদেশ জন্মশতবর্ষে বঙ্গবন্ধুর স্মৃতিকে সম্মান জানাতে দিল্লিতে এখন থেকে প্রতি বছর শেখ মুজিবুর রহমান স্মারক বক্তৃতা আয়োজনের পরিকল্পনা করেছে ভারত। ভারতের বিদেশ মন্ত্রকের সহযোগী প্রতিষ্ঠান, দিল্লির ‘ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স’ (আইসিডব্লিউএ)—যারা বিদেশ নীতি নিয়ে গবেষণা করে এবং দেশ-বিদেশের বহু অতিথিকে বক্তব্য জানাতে নিয়মিত আমন্ত্রণ জানায়—তারাই নিয়মিত বক্তৃতাটির আয়োজন করবে বলে জানা গিয়েছে।

স্মারক বক্তৃতামালার প্রথম সংস্করণটি দেওয়ার জন্য ভারত যে বঙ্গবন্ধু-কন্যাকে বেছে নিয়েছে, সেটাকে দ্বিপক্ষীয় কূটনীতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছেন দুদেশের কূটনৈতিক মহল। শেখ রেহানা অবশ্য এখনও আনুষ্ঠানিকভাবে এই আমন্ত্রণ গ্রহণ করেননি। কিন্তু পিতার নামাঙ্কিত বক্তৃতা দেওয়ার প্রস্তাবে তার কাছ থেকে ইতিবাচক সাড়া মিলবে বলেই আত্মবিশ্বাসী দিল্লি।

এর আগে ভারত ও বাংলাদেশ যৌথভাবে ঘোষণা করেছিল, যেহেতু একাত্তরের ৬ ডিসেম্বর যুদ্ধের সময়ই স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতি দিয়েছিল ভারত, তাই তারিখটি স্মরণীয় করে রাখতে ওই দিন ‘মৈত্রী দিবস’ পালন করা হবে।

ফলে সব ঠিক থাকলে এবারের প্রথম মৈত্রী দিবসে দিল্লিতে প্রথম বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা দেবেন শেখ রেহানা। দিল্লিতে আইসিডব্লিউএ’র সাপ্রু হাউজ মিলনায়তনে সেই বক্তৃতার সময় উপস্থিত থাকবেন ওই প্রতিষ্ঠানের প্রধান তথা ভারতের উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুও।

এদিকে, বিজয় দিবসের উদযাপনে যোগ দিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে।  জানা গেছে,  ভারতের রাষ্ট্রপতি ভবন সেই আমন্ত্রণে সম্মতিও জানিয়েছেন এবং ডিসেম্বরে বাংলাদেশ সফরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

রাষ্ট্রপতির পাশাপাশি আগামী মাসে, বাংলাদেশের আমন্ত্রণে ঢাকায় যাওয়ার সম্ভবনা রয়েছে ভুটানের প্রাক্তন রাজা জিগমে সিঙ্গে ওয়াংচুকেরও। প্রসঙ্গত, ভুটানই বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে প্রথম স্বীকৃতি দিয়েছিল। সেই সিদ্ধান্তে ভূমিকা ছিল ভারতের তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর।

উল্লেখ্য, গত মাসে বাংলাদেশের নৌ-প্রধানের ভারত সফরের সময়েই স্থির হয়েছিল, ঢাকায় এবারের বিজয় দিবসের উদযাপনে যোগ দিতে ভারতীয় সেনাবাহিনীর একটি প্রতিনিধিদল ও সামরিক ব্যান্ড বাংলাদেশে যাবে।

প্রসঙ্গত, ভারতের রাষ্ট্রপতি শেষবার বাংলাদেশ সফরে গিয়েছিলেন প্রায় আট বছরেরও বেশি আগে। রাষ্ট্রপতি হিসেবে ২০১৩ সালের মার্চে প্রথমবার ঢাকা সফরে যান প্রণব মুখার্জি। এর প্রায় ৮ বছর পর ভারতের কোনও রাষ্ট্রপতি, বাংলাদেশ সফরে যেতে চলেছেন, তাও সম্পূর্ণ ভিন্ন আবহে ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসবের পটভূমিতে।

 

আরও পড়ুন

আজকের ইতিহাস, ২৫.০৫.২০২২
মে ২৫, ২০২২

বিস্তারিত দেখুন 

বসার জায়গার দখলদারি নিয়ে বচসা, রানাঘাট স্টেশনে অবরোধের জেরে ঠাঁয় দাঁড়িয়ে লালগোলা প্যাসেঞ্জার
মে ২৫, ২০২২

প্রায় ২ ঘন্টা ধরে অবরোধ , তীব্র ভোগান্তির মুখে নিত্য যাত্রীরা

আইপিএল, রাজস্থান-গুজরাত মহারণের সেরা ডেভিড মিলার
মে ২৫, ২০২২

'কিলার মিলার'-এর দাপটে ফাইনালে গুজরাত

জাতীয় বক্সিং সংস্থা ও স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া সংবর্ধনা জানাল নিখাতকে
মে ২৫, ২০২২

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর

আমেরিকায় ফের বন্দুকবাজের হানা, নিহত ১৮ শিশু সহ ৩ জন শিক্ষক
মে ২৫, ২০২২

পুলিশের গুলিতে ঝাঁজরা অভিযুক্ত বন্দুকবাজ কিশোর , মৃতদের প্রতি গভীর শোকপ্রকাশ মার্কিন প্রেসিডেন্টের

ভাইজ্যাক যাওয়ার পথে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত্যু হাওড়ার ৬ পর্যটকের
মে ২৫, ২০২২

বাস দুর্ঘটনায় আহত প্রায় আরও ৪০ জন

আইপিএল, আজ ইডেনে লখনউ-ব্যাঙ্গালোর মহারণ
মে ২৫, ২০২২

আর কয়েক ঘন্টার মধ্যে শুরু হবে ম্যাচ

আইপিএল, ফাইনালে পৌঁছে কি বললেন হার্দিক?
মে ২৫, ২০২২

রাজস্থানের বিরুদ্ধে জয় পেয়ে উচ্ছ্বসিত তিনি

মাদক খাইয়ে সরকারি বাস থেকে যুবকের সর্বস্ব লুঠ, ফেসবুকে ছবি দেখে অচৈতন্য ছেলের খোঁজ পেলো পরিবার
মে ২৫, ২০২২

অচৈতন্য যুবককে হাসপাতালে ভর্তি করার জায়গায় মাঝ পথে ফেলে দিয়ে চলে গেল বাসের কন্ডাক্টর , দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ তুলে ক্ষুব্ধ পরিবার

মাধ্যমিক পাশে কয়েকশ শূন্যপদে কেন্দ্রীয় সরকারে চাকরির সুযোগ
মে ২৫, ২০২২

কেন্দ্রীয় সরকারের নর্থ ওয়েস্টার্ন রিজিয়নের বিভিন্ন দফতরে ৮১২ টি শূন্যপদে নিয়োগ করা হচ্ছে 

আইপিএল, ইডেনে মিলার থ্রিলার, রাজস্থানকে উড়িয়ে ফাইনালে গুজরাত
মে ২৫, ২০২২

রাজস্থান রয়্যালস - ১৮৮/৬(২০)
গুজরাত টাইটান্স - ১৯১/৩(১৯.৩)

বৈধ নথি থাকা সত্ত্বেও শাসক দলের নেতার বিরুদ্ধে উঠল জমি দখলের অভিযোগ , নির্বিকার প্রশাসন
মে ২৫, ২০২২

তৃণমূল নেতার ভয়ে ঘরছাড়া পরিবার

দাঁতলের উপদ্রব থেকে রক্ষা পেতে জঙ্গলে মহাকাল পুজো গ্রামবাসীদের
মে ২৫, ২০২২

মহাকাল পুজোয় উৎসর্গ হয় বিভিন্ন ধরনের প্রসাদ

ইপিএল, মরসুম শেষে গোল্ডেন গ্লাভ জয় আলিসন-এডারসনের
মে ২৫, ২০২২

দুজনেই সম পরিমাণ ক্লিন শিট রেখেছেন

আগে ছিল সৎ , এখন নিজের ভাই, ফুল বদল করতেই অর্জুনের জন্য বি টি রোডকে সংযোগ সেতু বানিয়ে দিলেন মদন
মে ২৫, ২০২২

অর্জুন দলবদল করতেই সেতুবন্ধনের কাজ করবে বিটি রোড

 

ভিডিয়ো