ইতিহাসে সব থেকে বড়ো নির্বাচনী জালিয়াতি হল বেঞ্জামিনের বিরোধী জোট সরকার

জুন ০৮, ২০২১ সকাল ০৮:৪৪ IST
60be4f58e5e27_Netanyahu

নিজস্ব প্রতিনিধি, জেরুজালেম - ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু'র বিরুদ্ধে গঠিত নতুন জোটকে তিনি ‘গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনী জালিয়াতি’র ফলাফল বলে উল্লেখ করেছেন। এই জোটটি বর্তমানে নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করার কাজ প্রায় সম্পন্ন করে ফেলেছে।
নেতানিয়াহু নিজের ডানপন্থী দল লিকুদ পার্টি'র আইন প্রণেতাদের উদ্দেশ্যে বলেন, ‘আমরা আমাদের দেশের ইতিহাসের, আমার মতে- গণতন্ত্রের ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচনী জালিয়াতির সাক্ষী হতে যাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘এই কারণেই জনগণ ন্যায়সঙ্গত ভাবে নিজেকে প্রতারিত মনে করে এবং তারা প্রতিক্রিয়া জানায়, তাদের অবশ্যই চুপ থাকা উচিত নয়।’

নেতানিয়াহুর প্রতিস্থাপক হতে যাচ্ছেন নাফতালি বেনেট। নির্বাচনী জোট তৈরির ব্যাপারে নাফতালির প্রতিশ্রুতি ভঙ্গকে ইঙ্গিত করেই এই মন্তব্য করেছেন নেতানিয়াহু।

নাফতালি এর আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি বামপন্থী, মধ্যপন্থী ও আরব দলগুলোর সঙ্গে জোট করবেন না। কিন্তু গত বুধবার বিরোধী দলের নেতা ইয়াইর লাপিদের সঙ্গে তিনি ঘোষণা করেন, তারা অবশিষ্ট রাজনৈতিক দলগুলোর সঙ্গে জোট করবেন।

নতুন সরকারকে অনুমোদন দিতে সংসদে ভোটের কোনো তারিখ এখনও চূড়ান্ত করা হয়নি। গত ২৩শে মার্চ একটি অমিমাংসিত নির্বাচনের পর এই ভোটাভুটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে আশা প্রকাশ করা হচ্ছে, আগামী ১৪ জুন নতুন সরকার শপথ গ্রহণ করবে।

ভিডিয়ো