সকল দেশবাসীকে ৫ কেজি করে খাদ্যশস্য বিনামূল্যে দেওয়ার ঘোষণা কেন্দ্রের

এপ্রিল ২৪, ২০২১ সকাল ০৯:৪২ IST

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি - দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ। একাধিক রাজ্যে শুরু হয়েছে লকডাউন। কোথাও চলছে নাইট কার্ফু। দলে দলে ফিরে আসছেন পরিযায়ী শ্রমিকরা। কাজ হারানোর আশঙ্কায় দিন গুনছেন দেশের লক্ষ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাতে দেশের সকলের জন্য বিনামুল্যে খাদ্যশস্য দেওয়ার কথা ঘোষণা করল। 

সংবাদ সূত্রের জানা গিয়েছে, কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাতে সকল দেশবাসীকে ৫ কেজি করে খাদ্যশস্য বিনামূল্যে দেওয়া হবে। মোট আশি কোটি দেশবাসী এই যোজনায় বিনামূল্যে খাদ্যশস্য পাবেন বলে জানানো হয়েছে। মে ও জুন মাসে এই প্রকল্প চালু রাখার ব্যবস্থা করছে কেন্দ্র। এই যোজনায় প্রাথমিক ভাবে ২৬ হাজার কোটি টাকা ব্যয় করবে বলে সংবাদ সুত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত গত বছর মার্চ মাসে করোনা সংক্রমণের শুরুতে লকডাউনের ফলে দেশের দরিদ্রসীমার নীচে থাকা মানুষ প্রবল সংকটের মুখে পড়ে। মার্চেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের কথা ঘোষণা করা হয়। ২০১৩ সালের জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় মোট ৮১ কোটি ব্যক্তিকে এই সময়ে পাঁচ কেজি করে চাল ও গম সরবরাহ করা হয়। এই যোজনা চালু ছিল  নভেম্বর মাস পর্যন্ত। ক্রমে দেশে করোনার  প্রকোপ কমতে থাকায় এবং পরিস্থিতি স্বাভাবিক হতে থাকায় এই যোজনার আর দরকার পড়েনি। কিন্তু গত দু মাসে করোনার দ্বিতীয় পর্যায়ে কার্যত দিশেহারা দেশ। সেই কারণেই আবার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা চালু করার কথা ভাবছে কেন্দ্র।

ভিডিয়ো