দর্শকদের জন্য খুলে গেল কাশ্মীরের টিউলিপ গার্ডেনের দরজা

মার্চ ২৫, ২০২১ রাত ১১:৪৩ IST

অমৃতবাজারের বিশেষ প্রতিবেদন - বহু প্রতিক্ষার পর আজ থেকে খুলে গেল এশিয়ার সবচেয়ে বড় টিউলিপ গার্ডেন। শ্রীনগরের জাবারওয়ান পাহাড়ের পাদদেশে থাকা ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন, আজ থেকে দর্শকদের জন্য খুলে দেওয়া হল। এই টিউলিপ গার্ডেন এর প্রাক্তন নাম সিরাজবাগ। 

২০০৮ সাল থেকে, প্রতিবছর মার্চ মাসের ২৫ তারিখে এই বাগানটি খুলে দেওয়া হয় জনসাধারণের জন্য।  বাগানটি উদ্বোধন করা হয় ২০০৮ সালে। তৎকালীন মুখ্যমন্ত্রী গুলাম নবী আজাদ এটির উদ্বোধন করেন। 

প্রতিবছরের মতো এবছরও বিবিধ ফুলের সম্ভার নিয়ে সেজে উঠেছে টিউলিপ গার্ডেনটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে, টিউলিপ  গার্ডেনের খুলে যাওয়ার খবর প্রকাশ করেন। 

বৃহস্পতিবার ট্যুইটারের মাধ্যমে টিউলিপ গার্ডেনে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। কাশ্মীরে ঘুরতে আসা পর্যটকদের কাছে, এই সময় উপরি পাওনা হয়ে দাঁড়ায় টিউলিপ গার্ডেনটি। 

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ট্যুইটে লেখেন, “সুযোগ পেলেই জম্মু ও কাশ্মীরে যান ও টিউলিপ উৎসবের সাক্ষী থাকুন। টিউলিপ ছাড়াও জম্মু ও কাশ্মীরের মানুষের উষ্ণ অভ্যর্থনা পাবেন আপনি।”

২০২১ সালে এখনো পর্যন্ত মাত্র ২৫% ফুল ফুটেছে। বর্তমানে বাগানটিতে ৬২ প্রকারভেদের ১৫ লক্ষ ফুল ফুটেছে। 

প্রসঙ্গত, করোনা মহামারী বাড়বাড়ন্তের ফলে গত বছর থেকে বন্ধ ছিল ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেনটি। করোনার সুরক্ষা বিধি মেনে আজ থেকে আবার প্রবেশ করা যাবে বাগানটিতে।

অমৃতবাজারকে দেওয়া সাক্ষাৎকারে টিউলিপ বাগানে উপস্থিত দর্শকরা জানান, তারা খুবই উচ্ছ্বসিত এবং আনন্দিত বাগানের সৌন্দর্য উপলব্ধি করতে পেরে।

ভিডিয়ো