উৎসবের আনন্দকে দ্বিগুণ করতে ঘরেই চটজলদি বানিয়ে ফেলুন ঘরোয়া পদ্ধতিতে দুর্দান্ত চকলেট কেক

ডিসেম্বর ৩০, ২০২১ রাত ০৮:২১ IST
61cdb417b71ee_IMG_20211230_185845

নিজস্ব প্রতিনিধি, কলকাতা - সদ্য শেষ হয়েছে বড়দিন। শীতের আমেজ গায়ে মেখে সকলে জমিয়ে উৎসব পালন করছে। এখনও পুরো দমে বজায় আছে উৎসবের রেশ। 

বর্ষবিদায় থেকে শুরু করে বর্ষবরণ সবমিলিয়ে অনুষ্ঠান এখনো অনেকটাই বাকি। আর এই অনুষ্ঠানে কেক ছাড়া কি সেলিব্রেশন হয়? তাই সেলিব্রেশনের মজাকে দ্বিগুণ করতে বানিয়ে ফেলুন ঘরোয়া পদ্ধতিতে দুর্দান্ত,সুস্বাদু চকলেট কেক।

চলুন এক নজরে জেনে নেওয়া যাক এই কেক তৈরির রেসিপি। 

উপকরণঃ – ১কাপ চিনি,১কাপ ময়দা, ১/২কাপ তেল, ২ টেবিল চামচ পাউডার দুধ,১ টেবিল চামচ বেকিং পাউডার, ৩ টে ডিম, ১/২ টেবিল চামচ ভেনিলা এসেন্স, সামান্য লবণ, ৩ টেবিল চামচ কোকো পাউডার।

প্রণালিঃ- 

১) চালনিতে ময়দা,পাউডার দুধ, বেকিং পাউডার, কোকো পাউডার, লবন চেলে নিতে হবে। 

২) একটা বোলে ডিম ভালভাবে ব্লেন্ড করতে হবে এগ বিটার না থাকলে কাটা চামচ দিয়ে জোরে ফেটতে হবে। ডিমটা ভাল করে ফেটা হলে অল্প অল্প করে চিনি দিয়ে ফেটতে হবে। 

৩) চিনি ভাল ভাবে গলে গেলে ভেনিলা এসেন্স ও তেল দিতে হবে । 

৪) তারপর চেলে রাখা ময়দা দিয়ে ভাল ভাবে মেশাতে হবে। ব্যাস ব্যাট্যার রেডি। এবার হাঁড়িতে সামান্য তেল লাগিয়ে ব্যাট্যার ঢেলে দিতে হবে।( ৩ পাউন্ডের চুলায় কেক বানানোর হাঁড়ি পাওয়া যায়। ৩ পাউন্ডের হাঁড়িতে ২ পাউন্ড কেক ভালভাবে হয়) 

৫) এবার ওভেনের আঁচ মাঝারি থেকে একটু কম আঁচে রাখতে হবে, তার উপর একটা তাওয়া দিতে হবে। এবার হাঁড়ির নিচে অংশ বসিয়ে তার উপর হাঁড়ি বসিয়ে ঢাকনা দিয়ে দিন। ২৫/ ৩৫ মিনিট লাগবে হতে। কেক ঠান্ডা হলে একটা প্লেটে উল্টা করে ঢেলে দিয়ে কেক পরিবেশন করুন। 

মনে রাখতে হবে,কেকের ক্রিম যেভাবে করবেন দুইটি ডিমের সাদা অংশ খুব ভালো ভাবে ইলেকট্রিক বিটারে বিট করে ফোম করে নিতে হবে। ১০০ গ্রাম ঠাণ্ডা বাটার নিয়ে বিট করতে হবে পুরোপুরি গলে না যাওয়া পর্যন্ত। 

তারপর আপনার স্বাদ মত আইসিংসুগার বিট করতে হবে।সুগার ভালো ভাবে মিশে গেলে ভ্যানিলা এসেন্স ও দুটি আইস কিউব আবার বিট করতে থাকুন! আইস কিউব গলে গেলে নরমাল ফ্রিজে ১০ মিনিট রাখুন। বের করে আবার বিট করুন অথবা চাইলে পছন্দ মতো রঙ দিয়ে বিট করে নিলেই ক্রিম রেডি। 

মনে রাখবেন ক্রিমের ক্ষেত্রে এখানে ভালোভাবে বার বার বিট করাটাই আসল। তাই ইলেকট্রিক বিটারই ভালো কাজে আসবে এখানে।

ভিডিয়ো