প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে সুন্দরবন ঘুরে আসুন

নভেম্বর ১৭, ২০২১ দুপুর ০৩:৩৩ IST
6194cec4b4a48_c0d26079-7b6e-4c89-896c-12c9ac4dcf96

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগণা - দৈনন্দিন জীবনযাপনে একঘেয়েমি কাটাতে ২-৩ দিনের ভ্রমণ করতে কলকাতার খুব কাছেই ঘুরে আসুন সুন্দরবন।

নদী বক্ষে নৌকা বিলাস করতে করতে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের রূপ রস গন্ধ দু-চোখ মেলে উপভোগ করার সুযোগ্য স্থান হল এই সুন্দরবন।

এছাড়াও আছে সুন্দরী, গেওয়া ও আরও বিভিন্ন ধরনের উদ্ভিদ এবং পাখি, মাছ, সরীসৃপ, স্তন্যপায়ী, উভচর সহ বিখ্যাত রয়্যাল বেঙ্গল টাইগার । 

তবে শীতকালে রয়্যাল বেঙ্গল টাইগার দেখতে পাবেন কিনা তা নিয়ে ধোঁয়াশা আছে ।

কোন কোন স্থানে যাবেন?

সুন্দরবনের বিভিন্ন স্থানে ভ্রমণ করার একমাত্র উপায় নৌকা করে নদী থেকে উৎপন্ন বিভিন্ন গলিপথের মাধ্যমে । 

সরকারী বা বেসরকারী পর্যটন উন্নয়ন কর্পোরেশন দ্বারা পরিচালিত স্থানীয় নৌকা, ট্রলার বা লঞ্চে করে বন্যপ্রাণী দেখা, ও বিভিন্ন ওয়াচ টাওয়ার থেকে প্রকৃতির রূপ দেখা যাবে। 

এখানে সুধান্যাখালী ওয়াচ টাওয়ার, ডোবাঙ্কি ওয়াচ টাওয়ার, সজনেখালী, পাখিরালয়, ভগৎপুর কুমির খামার, সন্দেশখালি ও আরও অনেক ওয়াচ টাওয়ারে ভ্রমণ করতে পারবেন।

খাওয়া দাওয়া? থাকবেন কোথায়?

এখানে যেতে হলে যেহেতু কোনও ট্যুরিস্ট সংস্থার দ্বারস্থ হতে হয়, সেহেতু খাওয়া দাওয়া ও রাত্রিবাস নিয়ে ভাবনা চিন্তা ট্যুরিস্ট সংস্থারই হয় ।

সকালের চা-বিস্কুট থেকে রাতের খাবার পর্যন্ত সব দায়িত্বই ট্যুরিস্ট সংস্থার। কোন হোটেলে থাকবেন, তাও ট্যুরিস্ট সংস্থাই ব্যবস্থা করে দেয়।

কিভাবে যাবেন?

কলকাতা বিমান বন্দর থেকে ১৪০ কিমি দূরত্ব। সবচেয়ে সহজ পথ – শিয়ালদহ থেকে ক্যানিংগামী যে কোনও ট্রেনে করে ক্যানিং ষ্টেশনে নেমে অটো করে সোনাখালী পৌঁছতে হবে। তারপর সেখান থেকে লঞ্চে করে ভ্রমণ শুরু করুন সুন্দরবন।

ভিডিয়ো